এক মাস আগেই ভক্ত-চাপের সঙ্গে নিজের রক্তচাপও বোধহয় বাড়িয়ে ফেললেন আর্জেন্তিনা কোচ জেরার্দো মার্টিনো! আর ২৯ দিন পর প্রাক-বিশ্বকাপ ম্যাচে দুঙ্গার ব্রাজিলকে ঘরের মাঠ বুয়েনস আইরেসে পাবেন আর্জেন্তিনা কোচ। কিন্তু গত রাতে প্যারাগুয়ের সঙ্গে গোলশূন্য ড্র করে আলবিসেলেস্তে (আর্জেন্তিনা দলকে আদর করে এই নামে ডাকেন সমর্থকরা) ভক্তদের রোষের মুখে মারাদোনার দেশের কোচ। ২০১৮ বিশ্বকাপের কনমেবল কোয়ালিফাইং গ্রুপে দু’ম্যাচ খেলে মেসিহীন আর্জেন্তিনা এখনও গোলের খাতা খুলতে না পারার জন্য মার্টিনোর উপর রুষ্ট তাঁর দেশের ফুটবল জনতা। যদিও দলে চোটের জন্য ছিলেন না তেভেজ এবং আগেরো-ও।
মার্টিনোর সর্বনাশের দিনে আবার কিছুটা পৌষ মাস ব্রাজিল কোচ দুঙ্গার। প্রায় আট দশক পর গত সপ্তাহেই প্রাক-বিশ্বকাপে একই দিনে হেরে নজির গড়েছিল ব্রাজিল, আর্জেন্তিনা। চিলির কাছে সেই হারের পর ঘরের মাঠে ভেনেজুয়েলাকে ৩-১ হারিয়ে দুঙ্গা পাঁচ দিনের মধ্যে তাঁর স্বস্তিসূচক বাড়িয়ে নিয়ে পারলেও, ইকুয়েডরের কাছে হারের পর ফের ড্র অস্বস্তি বাড়িয়েছে আর্জেন্তিনা  শিবিরে। ড্র করে মূল্যবান এক পয়েন্ট ঘরে তুললেও জিততে না পারার জন্য আক্ষেপ কোচের গলায়।
ফোর্তালেজায় প্রাক-বিশ্বকাপে ব্রাজিলের প্রথম তিন পয়েন্ট পাওয়ার দিনে প্রথম মিনিটেই উইলিয়ানের গোলে এগিয়ে যাওয়া সেলেকাওদের (ব্রাজিল দলকে যে নামে ডাকেন সমর্থকরা)। বিরতির সামান্য আগে চেলসি ফরোয়ার্ডের সৌজন্যেই ২-০ করে ব্রাজিল। দ্বিতীয়ার্ধে ক্রিশ্চিয়ান স্যান্টোস ব্যবধান কমালেও হেডে ফের ব্যবধান বাড়ান ব্রাজিলের রিকার্ডো অলিভিয়েরা। ম্যাচে তাৎপর্যের বিষয়, ব্রাজিল জার্সিতে বহুদিন পর নামেন কাকা। ৭৫ মিনিটে ডগলাস কোস্তার পরিবর্তে মাঠে নামেন তিনি। এক বছর পর জাতীয় দলের হয়ে এটা দ্বিতীয় ম্যাচ প্রাক্তন ফিফা বর্ষসেরা কাকার। লাতিন আমেরিকা গ্রুপে দশ দেশের লড়াইয়ে ব্রাজিল এখন পঞ্চম এবং আর্জেন্তিনা সাত নম্বরে আছে। মূলপর্বে উঠবে সরাসরি চার দেশ এবং প্লে-অফ থেকে পাঁচ নম্বর দেশ।