Wednesday, October 14, 2015

৩২ বছর পর কমলা-ঝড় নেই ইউরোয়

বিশ্বকাপ রানার্স এবং গত বিশ্বকাপের (২০১৪) সেমিফাইনালিস্ট নেদারল্যান্ডস।
এই অপ্রত্যাশিত ঘটনার পর একদা ফুটবলদুনিয়া নড়িয়ে দেওয়া ডাচদের ‘টোটাল ফুটবল’কে সে দেশের মিডিয়া আজ ‘টোটাল ফেলিওর’ বলে ব্যঙ্গ করেছে। রবেন, রবিন ফান পার্সিদের পরের বছর ফ্রান্সের টিকিট না পাওয়াকে আরও বড় করে দেখা হচ্ছে, কারণ এ বারের ইউরো কাপের মূলপর্ব ১৬ থেকে বাড়িয়ে ২৪ করেছে উয়েফা। যাতে ইউরোপের সব ক’টা সেরা ফুটবল দেশকেই মূলপর্বে দেখা যায়।
গ্রুপ ‘এ’ থেকে সরাসরি না হোক, নেদারল্যান্ডসকে পরের মাসের প্লে-অফের মাধ্যমে ২০১৬ ইউরোর টিকিট পাওয়ার জন্য মঙ্গলবার রাতে দরকার ছিল তাদের ঘরের মাঠ আমস্টারডামে ইতিমধ্যেই মূলপর্বে উঠে যাওয়া চেক প্রজাতন্ত্রের বিরুদ্ধে জয়। পাশাপাশি গ্রুপ থেকে মূলপর্বে উঠে পড়া অপর দেশ আইসল্যান্ডের হাতে তুরস্কের পরাজয়। কিন্তু দু’টোর কোনওটাই বাস্তবে ঘটেনি। তুরস্ক ১-০ হারায় আইসল্যান্ডকে। এবং ডাচরা ২-৩ হেরে বসে চেকদের কাছে। যদিও অন্য ম্যাচে তুরস্কের জয়ে গত রাতে নেদারল্যান্ডস জিতলেও টুর্নামেন্ট থেকে ছিটকে যেত। যে তথ্য থেকে আবার অনেক কমলা জার্সি-ভক্ত  সান্ত্বনা পাওয়ার চেষ্টা করছেন।
পাশাপাশি অন্য অনেক ডাচ-ভক্ত মনে করছেন, গোলমুখী মেমফিস দেপে-কে ল্যাং মেরে ফেলে দিয়ে মারেক সুচাই লাল কার্ড দেখার পর ৪৭ মিনিট দশ জনের চেক দলকে পেয়েও নেদারল্যান্ডসের জিততে না পারা সম্ভবত তাদের কফিনে শেষ পেরেক। উল্টে দেশের হয়ে ১০১-তম ম্যাচ খেলতে নেমে অভিজ্ঞ ফান পার্সি আত্মঘাতী গোল করায় ডাচরা ০-৩ পিছিয়ে পড়ে। পরে ফান পার্সি চেকদের জালেও এক বার বল ঢোকান। ২-৩ করেন হান্টেলার। কিন্তু তাতে ২০০২ বিশ্বকাপের পর নেদারল্যান্ডসের এই প্রথম কোনও বড় টুর্নামেন্টের মূলপর্বে উঠতে না পারার লজ্জা যাচ্ছে না। ইউরো কাপের মূলপর্বে ১৯৮৪-র পর এই প্রথম উঠতে ব্যর্থ ডাচরা। তাৎপর্যের, সে বারও মূলপর্ব ছিল ২০১৬-র মতোই ফ্রান্সে!
গত বছর বিশ্বকাপে নেদারল্যান্ডসকে তৃতীয় করা ফান গল ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের দায়িত্ব নেওয়ার পর খুস হি়ডিঙ্ক ডাচদের জাতীয় দলের দায়িত্ব নিয়েছিলেন। এ বছর জুলাইয়ে তিনিও সরে দাঁড়ানোয় ড্যানি ব্লিন্ড (যাঁর ছেলে ড্যালে ব্লিন্ড ডাচ দলের অন্যতম ফুটবলার) কোচ হওয়ার পর নেদারল্যান্ডসের এটা চতুর্থ ম্যাচে তৃতীয় হার। তা সত্ত্বেও কোচ বলছেন, ‘‘আমার পদত্যাগের কোনও ইচ্ছে নেই। ২০১৮ বিশ্বকাপ পর্যন্ত আমার সঙ্গে চুক্তি আছে ডাচ ফুটবল ফেডারেশনের। এবং আমার এই দলের উপর ভরসা আছে।’’ এ দিকে, গত রাতে ডাচদের গ্রুপ থেকে তুরস্ক ছাড়াও ক্রোয়েশিয়াও অন্য গ্রুপ থেকে সরাসরি মূলপর্বে উঠেছে।

ফিফা র‌্যাঙ্কিংয়ে শীর্ষে বেলজিয়াম
ইউরোর মূলপর্বে খেলার টিকিট আগেই তাদের হাতে এসে গিয়েছিল। গ্রুপে শীর্ষস্থান পাওয়াও ছিল কার্যত সময়ের অপেক্ষা। কিন্তু বেলজিয়াম গত রাতে কোয়ালিফাইংয়ে ইজরায়েলকে ৩-১ গোলে হারিয়ে দিয়ে গড়ে ফেলল আরও অনেক বড় একটা নজির। ফিফা র‌্যাঙ্কিংয়ে একেহারে এক নম্বরে পৌঁছে গেল মার্ক উইলমটসের দল। র‌্যাঙ্কিংয়ে বিশ্বচ্যাম্পিয়ন জার্মানিরও আগে এখন ইডেন হ্যাজার্ড, ভিনসেন্ট কম্পানি, কুর্তোয়া-দের বেলজিয়াম।

No comments:

Post a Comment