Friday, October 30, 2015

নাদালের প্রিয় প্যারিসে জুটি লিয়েন্ডার

অ্যান্ডি মারেকে জুটি নিয়ে এ মরসুমে ডাবলস সার্কিটে আগেই খেলে ফেলেছেন। এ বার বিশ্ব টেনিসের ‘ফ্যাব ফোর’-এর আর এক মহাতারকা সঙ্গী হচ্ছেন ভারতীয় ডাবলস বিশেষজ্ঞ লিয়েন্ডার পেজের।
ডাবলস-মিক্সড ডাবলস মিলিয়ে ১৭ গ্র্যান্ড স্ল্যাম জয়ী লিয়েন্ডার শুক্রবারই তাঁর টুইটার অ্যাকাউন্টে নাদালের ছবি পোস্ট করে ঘোষণা করেন, ‘এই চ্যাম্পিয়নের পাশে খেলার অপেক্ষায় রয়েছি। সামনের সপ্তাহে প্যারিস মাস্টার্সে। রাফায়েল নাদাল। লেজেন্ড!’
সি‌ঙ্গলসে ১৪ গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়ন নাদালের ন’টা খেতাবই ফরাসি ওপেন থেকে। প্যারিসেই রোলাঁ গারোয় যে ‘মেজর’ হয়ে থাকে। ফলে সেই প্যারিসে মরসুমের শেষ মাস্টার্সের ডাবলসে নাদালকে জুটি নিয়ে লিয়েন্ডারের নামাটা তাৎপর্যের তো বটেই! তবে ক্লে কোর্ট সম্রাট এই টুর্নামেন্টে তাঁর প্রিয়তম সারফেসে লিয়েন্ডারের সঙ্গী হতে পারছেন না। প্যারিসে হলেও ৩১ অক্টোবর-৮ নভেম্বরের এই মাস্টার্স টুর্নামেন্ট হচ্ছে ইন্ডোর হার্ডকোর্টে।
টেনিস ট্যুরে এ বছরটা নাদাল আর লিয়েন্ডারে যেন মিল রয়েছে! সিঙ্গলসে নাদাল এবং ডাবলসে লিয়েন্ডার, দু’জনেরই বছরটা এ পর্যন্ত খারাপ গিয়েছে। দশ বছরের মধ্যে নাদাল যদি এ মরসুমে একটাও গ্র্যান্ড স্ল্যাম খেতাব না পেয়ে থাকেন, তা হলে লিয়েন্ডারের ডাবলসে এটিপি খেতাব মাত্র একটা। সেই জানুয়ারিতে অকল্যান্ড ওপেন। তাৎপর্যের, বছরের প্রথম দু’মাসে দক্ষিণ আফ্রিকার রাভেন ক্লাসেনকে জুটি করে একটায় চ্যাম্পিয়ন আর দু’টোয় (চেন্নাই এবং ডেলারি বিচ ওপেন) রানার্স হলেও জুটি ভেঙে যাওয়ার পর লিয়েন্ডারের সেরা পারফরম্যান্স মাত্র একটা সেমিফাইনাল। কিন্তু তার ভেতরে লিয়েন্ডার আট জন ডাবলস পার্টনার পাল্টেছেন। এমনকী শেষ ন’টা টুর্নামেন্টে খেলেছেন আট জন আলাদা জুটি নিয়ে। তাঁদের মধ্যে অ্যান্ডি মারে ছাড়া আছেন স্ট্যানিসলাস ওয়ারিঙ্কার মতো সিঙ্গলস তারকাও। আরও লক্ষ্যণীয়, মাস্টার্সেই লিয়েন্ডার এ রকম সিঙ্গলস মহাতারকাকে জুটি করছেন এ মরসুমে। সিনসিনাটি মাস্টার্সে ওয়ারিঙ্কা। মন্ট্রিয়ল মাস্টার্সে মারে। প্যারিস মাস্টার্সে নাদাল।
ডাবলস প্লেয়ার হিসেবেও নাদাল মোটেই খারাপ নন। পেশাদার জীবনে জয়-হারের হিসাব ১১৭-৬৭। চলতি বছরে ১২-৫। লিয়েন্ডারের মতো নাদালেরও এ মরসুমে একমাত্র ডাবলস খেতাব জানুয়ারিতেই। আর্জেন্তিনার জুয়ান মোনাকোকে নিয়ে কাতার ওপেন। এমনকী গত মাসেই ডেভিস কাপে ডেনমার্কের বিরুদ্ধে স্প্যানিশ কিংবদন্তি ডাবলস খেলেন ফেরনান্দো ভার্দাস্কোর সঙ্গে। ডাবলসের বিশ্ব র‌্যাঙ্কিংয়েও প্রথম একশোর মধ্যে (৯৭) আছেন নাদাল। লিয়েন্ডার তাই ২০১৫-এ তিনটে মিক্সড ডাবলস গ্র্যান্ড স্ল্যাম খেতাব পেলেও প্যারিসে নাদালের সঙ্গে চিরসবুজ ভারতীয় টেনিস তারকার  ডাবলস পারফরম্যান্সের দিকে টেনিস রোম্যান্টিক তাকিয়ে থাকবেই!    

No comments:

Post a Comment