Friday, October 16, 2015

কনস্ট্যান্টাইনকে সরানো নিয়ে ফেডারেশন দু’ভাগ



পরপর পাঁচ ম্যাচ হেরে প্রাক-বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার পর ভারতীয় দলের ব্রিটিশ কোচ স্টিভন কনস্ট্যান্টাইনকে আর কেন রাখা হবে তা নিয়ে সরব ফেডারেশন। কিন্তু সেটা কর্তাদের একাংশ। সবাই নন।
তবে দিল্লিতে ১২ নভেম্বর গুয়ামের কাছে হারলে স্টিভন-ছাঁটাইয়ের পক্ষে মত আরও জোরালো হবে বলেই ফেডারেশন সূত্রে খবর। সচিব কুশল দাশ বলে দিয়েছেন, ‘‘গুয়াম ম্যাচের পর টেকনিক্যাল কমিটির সভা হবে। সেখানেই যা সিদ্ধান্ত হওয়ার হয়ে যাবে।’’ কুশলবাবুর কথায় ইঙ্গিত, স্টিভন নিয়ে বড় কিছু সিদ্ধান্ত হতে পারে।
কিন্তু ফেডারেশনের অন্য অংশ এখনই স্টিভনকে জাতীয় কোচের পদ থেকে সরানো হবে বলে মনে করছে না। তাঁকে ফের ভারতীয় দলের দায়িত্বে ফেরানোর জন্য ভাইচুং ভুটিয়াকে সাহায্য করেছিলেন, ফেডারেশনের এমন এক প্রভাবশালী কর্তার দাবি, ওমান ম্যাচ হারার পর ফেডারেশন প্রেসিডেন্ট প্রফুল্ল পটেল, সচিব কুশল দাশ, টেকনিক্যাল কমিটির চেয়ারম্যান ভাইচুং ভুটিয়া এবং টিডি স্কট ওডোনিলের যে শীর্ষ বৈঠক হয়েছে তাতে স্টিভনকে সরানোর কথা হয়নি। ওই কর্তাটি বললেন, ‘‘সেখানে ফেডারেশন প্রেসিডেন্ট নতুন কোচের কথা কিছু বলেননি। উনি শুধু ভাইচুংকে নির্দেশ দিয়েছেন, জাতীয় কোচের সঙ্গে বৈঠক করে কী ভাবে ভাল রেজাল্ট করা যায় তার রাস্তা বার করার।’’ বরং প্রাক-বিশ্বকাপে ভারতের খারাপ ফলের জন্য নয়, ফেডারেশন প্রেসিডেন্ট নাকি ক্ষুব্ধ— বিদেশি কোচ ‘অনধিকার চর্চা’ করায়। আইএসএল নিয়ে মিডিয়ায় নানা মন্তব্য করায়।
ফেডারেশনের হাল এমনিতেই খারাপ। স্পনসরদের টুর্নামেন্ট আইএসএলকে সমর্থন করতে গিয়ে তাদের অস্তিত্ব সঙ্কটে। আই লিগ থেকে জাতীয় দল—সব কিছুই বিপন্ন দেখে তারা আপাতত বাধ্য হয়ে নিরুত্তাপ। তবে তারই মধ্যে যা খবর, গুয়াম ম্যাচ ভারত জিতলে হয়তো প্রাক্ বিশ্বকাপের শেষ ম্যাচ পর্যন্ত রাখা হবে কনস্ট্যানটাইনকে। সে ক্ষেত্রে হয়তো মার্চ পর্যন্ত টিকে যাবেন তিনি। তার পর সাফ কাপে অন্য কোনও কোচের উপর জাতীয় দলের দায়িত্ব বর্তাবে। স্টিভনকে এত ডলার মাইনে দিয়ে প্রাক-বিশ্বকাপ চলার মাঝে বসিয়ে রাখার পক্ষে হয়তো ফেডারেশন কর্তাদের অনেকে মত দেবেন না। তা ছাড়া, ২০১৭-র ফেব্রুয়ারি পর্যন্ত স্টিভনের সঙ্গে চুক্তি ফেডারেশনের। তার আগে তাঁকে বরখাস্ত করতে গেলে চুক্তি অনুযায়ী কত ডলার ক্ষতিপূরণ দিতে হবে তা নিয়েও আলোচনা চলছে ফেডারেশনের অন্দরে।

No comments:

Post a Comment