ক্রিশ্চিয়ানো রোনাল্ডো কি তাঁর কোচিং করানো সবথেকে ভাল ফুটবলার? পল পোগবার মতো বিশ্বমানের তারকাকেও কী করে ছাড়ল ম্যাঞ্চেস্টার ইউনাইটেড? ডেভিড মোয়েসই কি প্রথম পছন্দ ছিল যখন স্যর অ্যালেক্স ফার্গুসন অবসর নিলেন?
এই সমস্ত বিস্ফোরক তথ্য নিয়ে হাজির হয়েছেন স্বয়ং ফার্গুসন। যাঁর নতুন বই যেমন বিস্ফোরণ ঘটিয়েছে, তেমনই ফাঁস করেছে বহু অজানা তথ্য। জাপ স্টাম থেকে ডেভিড বেকহ্যাম। রুদ ফান নিস্তেলরুই থেকে ওয়েন রুনি। পিটার স্কিমিচেল থেকে রিও ফের্দিনান্দ। নিজের সাতাশ বছরের ম্যান ইউ কোচিং কেরিয়ারে বহু তারকা নিয়ে কাজ করলেও চার জনকে প্রকৃত বিশ্বমানের প্রতিভা বাছলেন ফার্গুসন। যাঁদের মধ্যে সবার উপরে সিআর সেভেন। ‘‘সবাইকে শ্রদ্ধা করেই বলছি আমার দেখা চার বিশ্বমানের প্রতিভা কঁতোনা, স্কোলস, গিগস, রোনাল্ডো। তবে রোনাল্ডো হল সেই ছেলে যে ক্রিসমাস ট্রি-তে সবার উপরে থাকবে।’’
জুভেন্তাসে সই করার পরে পোগবা হয়ে উঠেছেন বিশ্বের অন্যতম সেরা প্রতিভা। তাঁকে কেন ম্যান ইউ ছেড়ে যাওয়ার অনুমতি দিলেন ফার্গুসন সেই ব্যাপারে লিখেছেন, ‘‘পোগবার এজেন্ট মিনা রাইওলাকে আমার কোনও দিন পছন্দ ছিল না। আমি রাখতে চেয়েছিলাম পোগবাকে কিন্তু ওর এজেন্ট থাকতে দেয়নি।’’  তাঁর উত্তরসূরি হওয়ার জন্য সবথেকে প্রথম নাম তিনি প্রস্তাব করেছিলেন পেপ গুয়ার্দিওলার। ‘‘আমি গুয়ার্দিওলাকে বলেছিলাম কোনও ক্লাবে যাওয়ার আগে আমার মেসেজের জন্য অপেক্ষা কোরো। কিন্তু দেখলাম ও বায়ার্ন মিউনিখের কোচ হয়ে গেল।’’