অ্যাপলের প্রতিষ্ঠাতার সঙ্গে ভারতের সম্পর্ক কি আজকের! সেই কোন কিশোর বয়সে স্টিভ জোবসের পা ছুঁয়েছিল ভারতের মাটি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে আলোচনার সময়ে শনিবার সে কথাই মনে করিয়ে দিলেন সংস্থার বর্তমান সিইও টিম কুক। ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র বিকাশ স্বরূপ সাংবাদিকদের জানিয়েছেন, মোদীর সঙ্গে আলোচনার সময়ে কুক বলেছেন, ‘‘ভারতের সঙ্গে আমাদের অসাধারণ সম্পর্ক। অনুপ্রেরণা খুঁজে পেতে আমাদের প্রতিষ্ঠাতা স্টিভ জোবস ভারতেই গিয়েছিলেন।’’
আর সেই জন্য আর পাঁচটা দেশের তুলনায় ভারতের সঙ্গে অ্যাপল-এর সম্পর্ক একটু ব্যতিক্রমী।
কিশোর বয়সে জোবস ভারতে এসেছিলেন জ্ঞানের সন্ধানে। কিন্তু ফিরতে হয়েছিল হতাশ হয়ে। দুধে জল মিশিয়ে বিক্রি হচ্ছে দেখে প্রতিবাদ করতে গিয়ে প্রায় গলাধাক্কা জুটেছিল। চামড়া আর পেটের রোগ নিয়ে ফিরে গিয়েছিলেন ভারত থেকে। কিন্তু সে অভিজ্ঞতা ফেলনা ছিল না। স্টিভ জোবস নিজেই পরে জানিয়েছিলেন সে কথা। প্রভাবিত হয়েছিলেন গাঁধীর মতাদর্শে। পরবর্তী কালে ১৯৯৭ সালে অ্যাপলের ‘থিঙ্ক ডিফারেন্ট’ বিজ্ঞাপনের সিরিজে বিভিন্ন ব্যক্তিত্বের মধ্যে তাই খুঁজে পাওয়া গিয়েছিল গাঁধীকেও। ভারতের ছোঁয়া রয়ে গিয়েছিল স্টিভের নিজ ভূমেও। রিড কলেজে পড়ার সময় বিনা পয়সায় ভাল খাবার পাওয়া যেত বলে প্রতি রবিবার সাত মাইল হেঁটে হরেকৃষ্ণ মন্দিরে যেতেন। ভালবাসতেন সে খাবার। ফলে ভারতের সঙ্গে অ্যাপল প্রতিষ্ঠাতার যোগসূত্র তৈরি হয়ে গিয়েছিল সংস্থার জন্মের বহু আগেই।
সেই সূত্র যেন উঠে এসেছিল মোদী-কুকের বাক্যালাপে। আর সেই সূত্র ধরেই ভারতে অ্যাপলের একটি উৎপাদন কেন্দ্র তৈরির জন্য সংস্থার সিইও কুকের কাছে প্রস্তাব দিয়েছেন মোদী। যে প্রস্তাবে সাড়া দিয়ে কালক্ষেপ করেননি কুকও। বিকাশ স্বরূপের দাবি, ‘‘ভারতে অ্যাপলের জন্য যে অপরিসীম সুযোগ রয়েছে, সেই বার্তাই কুককে দিয়েছেন মোদী।’’ অ্যাপলের বৃহত্তম প্রস্তুতকারক সংস্থা ফক্সকন ভারতে উৎপাদন কেন্দ্র তৈরির সিদ্ধান্ত নিয়েছে।
স্বরূপ জানান, কুক ইতিবাচক কথাই বলেছেন। সাক্ষাৎকারের পরে কুক বলেছেন, দারুণ আলোচনা হয়েছে। তাঁর ভবিষ্যৎ পরিকল্পনায় ভারত অবশ্যই একটা বড় জায়গা জুড়ে রয়েছে। ভারতের মতো দেশে অ্যাপ-নির্ভরতা যে ভাবে বেড়েছে তাতে উৎসাহী কুক। মানুষের অভাব-অভিযোগ-কথা শোনার জন্য প্রধানমন্ত্রী মোদী নিজের নামে তৈরি অ্যাপের (নরেন্দ্র মোদী.ইন) মাধ্যমে পৌঁছে যেতে চাইছেন সারা দেশে। কুকের মতে, পরবর্তী কালে উদ্যোগপতিরা এমন অ্যাপ ডেভলপার হিসেবে গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারেন।
প্রধানমন্ত্রী মোদীর উদ্যোগ ‘ডিজিটাল ইন্ডিয়া’-র অংশ হতে চান কুক। তাঁর মতে, এই উদ্যোগ ভারতের ছবি বদলে দেবে।