জোর লড়াই চলছে ওয়াশিংটনে!
মার্কিন সেনা-ঘাঁটির একটি বাড়ি দখল করে নিয়েছেন ভারতীয় জওয়ানরা! চলছে গুলি-পাল্টা গুলি আর মর্টার-হানাদারি।
ওয়াশিংটনে মার্কিন সেনাবাহিনী যেখানে ঘাঁটি গেড়েছে, আজ সকালে সেখানে একটি বাড়িতে ঢুকে পড়েন ভারতীয় সেনাবাহিনীর কুমায়ুন রেজিমেন্টের জওয়ানরা।
মার্কিন সেনার গুলি আর মর্টার-হানার পরোয়া না করে ভারতীয় জওয়ানরা ওই বাড়িটির দখল নিয়ে ফেলেছেন। বাড়িটিকে অবশ্য ঘিরে ফেলেছে মার্কিন সেনা। প্রথমে হামাগুড়ি দিয়ে, তার পর কোমরটা একটু সোজা করে, পিঠ-কুঁজো হয়ে দৌড়। ছুটতে-ছুটতেই মার্কিন সেনাদের লক্ষ্য করে তুমুল গুলি-বর্ষণ করে যাচ্ছেন ভারতীয় জওয়ানরা। ছোঁড়া হচ্ছে মর্টার। ওই বাড়িটি থেকে মার্কিন সেনারা ঠিক কতটা দূরে রয়েছে, তার খবর কুমায়ুন রেজিমেন্টের জওয়ানরা ওয়্যারলেস সেটের মাধ্যমে অফিসারদের জানিয়ে চলেছেন।
ও দিকে, বাড়িটিতে ঢুকে পড়া ভারতীয় জওয়ানদের লক্ষ্য করে গুলি ও মর্টার-হানা চালিয়ে যাচ্ছে মাকিন সেনা।
গল্প হলেও সত্যি!
‘টার্গেটে’ মার্কিন সেনা।
ভারতীয় ও মার্কিন সেনাবাহিনীর যৌথ মহড়া চলছে যুদ্ধের। জঙ্গি-দমনের লড়াইটা কী ভাবে লড়তে হয়, তারই প্রশিক্ষণ চলছে। একই সঙ্গে সেই প্রশিক্ষণে সামিল হয়েছেন ভারতীয় ও মার্কিন সেনাবাহিনী। যার পোশাকি নাম- ‘যুদ্ধ অভ্যাস’। ভারতীয় ও মার্কিন সেনাবাহিনীর এই যৌথ মহড়াটা ফি-বছরেই হয়। এক বছর আমেরিকায় তো পরের বছর ভারতে। এ বার ‘লড়াই’টা গত এক সপ্তাহ ধরে চলছে আমেরিকায়। কাল এই যৌথ মহড়া শেষ হবে।

শুধু ইংরেজিটাই সমস্যা হয়ে দাঁড়াচ্ছে এই যৌথ মহড়ার! ভারতীয় ও মার্কিন জওয়ানরা একে অপরের ভাষা বুঝতে পারছেন না! ইঙ্গিতেই বোঝাতে হচ্ছে যুদ্ধের ভাষা!