প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘স্মার্ট সিটি’ প্রকল্পে কলকাতায় চার হাজার একশো পরিবেশ বান্ধব মোবাইল টাওয়ার তৈরি করেছে ইন্দাস টাওয়ার সংস্থা। সেগুলি দিয়ে স্মার্ট সিটি এলাকায় মোবাইল যোগায়োগ ব্যবস্থা আরও দৃঢ় হবে বলে ওই সংস্থার দাবি।
মোবাইল টাওয়ার থেকে বিকিরণ হয় এমন আতঙ্কে টাওয়ারের সংখ্যা এখন কমে গিয়েছে। ফলে টাওয়ার না বাড়ায় মোবাইল পরিষেবা ঠিক রাখতে গিয়ে এখন সংস্থাগুলির নাজেহাল অবস্থা। মোবাইল পরিষেবা দেওয়া সংস্থাগুলির বক্তব্য, মোবাইল টাওয়ারে বিকিরণ সমস্যা নিয়ে মানুষের মধ্যে আতঙ্ক তৈরির হওয়ায় অনেকেই নিজস্ব এলাকায় টাওয়ার করতে অনুমতি দিচ্ছেন না। এমনকী, তৈরি টাওয়ার বন্ধও করে দিচ্ছেন অনেকে। ফলে নিত্যই কথা বলতে বলতে বলতে ফোনের লাইন কেটে যাওয়া, আচমকা কল ড্রপ হয়ে যাওয়া জাতীয় সমস্যা বাড়ছে। ফলে টাওয়ারের সংখ্যা বাড়ানো না গেলে সুষ্ঠু পরিষেবা দেওয়া যাচ্ছে না। এই অবস্থায় ওই পরিবেশ বান্ধব টাওয়ার ‘স্মার্ট সিটি’ প্রকল্পে টেলি যোগাযোগের ক্ষেত্রে অনেকটাই এগিয়ে নিয়ে যাবে বলে ইন্দাসের কর্তাদের আশা।
 ইন্দাসের কর্তারা জানিয়েছেন, পশ্চিমবঙ্গে স্মার্ট সিটি গড়ার লক্ষ্যে সরকারের সঙ্গে এক যোগে তারা প্রায় ১২টি এলাকায় কাজ করছে। প্রথম পর্যায়ে পশ্চিমবঙ্গের কলকাতা ছাড়াও ইন্দাস সিকিম এবং আন্দামান এলাকায় এই পরিবেশ বান্ধব টাওয়ার বসানোর কাজ শুরু করেছে। কলকাতা-সহ নিউটাউন, সল্টলেক ও হলদিয়ায় ওই টাওয়ার বসানোর কাজ হচ্ছে।  যোগাযোগের এই পরিকাঠামো তৈরির কাজ শুরু হওয়ায় ২০০ প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে আরও ৭০০০ কর্মীর কাজেরও সংস্থান হয়েছে।